ডিগ্রি ২য় বর্ষ মার্কেটিং ৪র্থ পত্র সাজেশন ২০২৩ | ডিগ্রি পাস ২০২৩

 

ডিগ্রি ২য় বর্ষ মার্কেটিং ৪র্থ পত্র সাজেশন ২০২৩ | ডিগ্রি পাস ২০২৩ - Degree 2nd Year Marketing 4th paper Suggestion 2023

ডিগ্রি ২য় বর্ষ মার্কেটিং ৪র্থ পত্র সাজেশন ২০২৩

খ বিভাগ (সংক্ষিপ্ত প্রশ্ন)

১। অভাব ও চাহিদার মধ্যে পার্থক্য দেখাও। ১০০%

২। ভোগ্যপণ্য ও শিল্পপণ্যের মধ্যে পার্থক্যসমূহ লিখ। ১০০%

৩। বিজ্ঞাপন কি? বিজ্ঞাপন ও প্রচারের মধ্যে পার্থক্য দেখাও। ১০০% 

৪। বন্টন প্রণালী বলতে কি বুঝ? বন্টন প্রণালী দ্বন্দ্বের কারণ ও প্রতিকার আলোচনা কর। ১০০%

অথবা, প্রণালী দ্বন্ধ কিভাবে সমাধান করা যায়? ১০০%

৫। মূল্য নির্ধারণের উদ্দেশ্য ও গুরুত্ব লিখ। ১০০%

৬। বাজার ও বাজারজাতকরণের মধ্যে পার্থক্য দেখাও। ১০০%

৭। পণ্যের ও পণ্য জীবনচক্র স্তরগুলো বর্ণনা কর। ১০০%

৮। পণ্য মিশ্রণ সিদ্ধান্তসমূহ লিখ। ১০০% 

৯। বাজারজাতকরণ বাস্তবায়ন প্রক্রিয়ার উপাদানসমূহ বর্ণনা কর।

১০। বিক্রয় প্রসার কি? বিক্রয় প্রসারে গুরুত্ব আলোচনা কর। ১০০% 

১১। বিজ্ঞাপনের অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর। ৯৯.৯৯%

১২। মিশন ও উদ্দেশ্যের মধ্যে পার্থক্য নির্ণয় কর। ৯৯% 

১৩। বাজারজাতকরণ মতবাদ ও বিক্রয় মতবাদের পার্থক্য দেখাও। ৯৯%

১৪। বাজারজাতকরণ এবং বাজারজাতকরণ ব্যবস্থাপনার মধ্যে পার্থক্য দেখাও। ৯৯%

১৫। স্টাইল, ফ্যাশন এবং ফ্যাড এর জীবনচক্র ব্যাখ্যা কর। ৯৯%

গ বিভাগ (রচনামূলক প্রশ্ন)

১। একজন আদর্শ বিক্রয় কর্মীর গুণাবলী আলোচনা কর। ১০০%

২। বাজার নেতা কে? বাজার নেতার প্রতিরক্ষামূলক কৌশলসমূহ ব্যাখ্যা কর। ১০০%

৩। বিজ্ঞাপন কি? বিজ্ঞাপন কি অপ্রয়োজনীয় এবং অপচয়? ১০০%

৪। নতুন পণ্যের মূল্য নির্ধারণের কৌশলসমূহ বর্ণনা কর। ১০০%

৫। বাজারজাতকরণে প্যাকেজিং এর গুরুত্ব আলোচনা কর। ১০০৮

৬। বাজারজাতকরণ পরিকল্পনা পদক্ষেপগুলো বর্ণনা কর। ১০০% অথবা, কৌশলগত পরিকল্পনা গুরুত্ব ও প্রয়োজনীয়তা বর্ণনা কর। ১০০%

৭। বাজারজাতকরণ ব্যবস্থাপনা প্রক্রিয়াটি আলোচনা কর। ১০০% 

৮। কৌশলগত ব্যবসায় একক কি? কৌশলগত ব্যবসায় একক মূল্যায়নে ব্যবহৃত বিসিজি অ্যাপ্রোচ আলোচনা ক

অথবা, কৌশলগত বাজারজাতকরণ পরিকল্পনা ছাড়া কোম্পানির সফল হতে পারে না- কেন? ১০০% 

৯। পণ্যের জীবনচক্রের বিভিন্ন স্তরে অনুসৃত বাজারজাতকরণ কৌশলসমূহ আলোচনা কর। ১০০%

১০। পণ্য সারি বলতে কি বুঝায়? পণ্য সারি উন্নয়নের সময় কোম্পানি কর্তৃক গৃহীত সিদ্ধান্তসমূহ বর্ণনা কর। ১০০%

১১। বাজারজাতকরণ ব্যবস্থাপনার দর্শনসমূহ বা মতবাদগুলো আলোচনা কর। ৯৯.৯৯%

১২। মার্কেটিং প্রোমোশন কি? এর হাতিয়ারগুলো বর্ণনা কর। ৯৯.৯৯% 

১৩। বাজারজাতকরণ ব্যবস্থাপনার সংজ্ঞা দাও। বাজারজাতকরণ ব্যবস্থাপনার মৌলিক ধারণাসমূহ বর্ণনা কর। ৯৯%

১৪। নতুন শতাব্দীর বাজারজাতকরণ চ্যালেঞ্জসমূহ বর্ণনা কর। ১০০% 

১৫। SWOT বিশ্লেষণ কি? সুযোগ ও হুমকি ম্যাট্রিক্সের সাহায্য SWOT বিশ্লেষণ ব্যাখ্যা কর। ৯৯%

১৬। অনলাইন বাজারজাতকরণের সুবিধা ও অসুবিধা আলোচনা কর। ৯৯%

ক বিভাগ (অতি সংক্ষিপ্ত প্রশ্ন)

Tag:ডিগ্রি ২য় বর্ষ মার্কেটিং ৪র্থ পত্র সাজেশন ২০২৩,ডিগ্রি পাস ২০২৩ – Degree 2nd Year Marketing 4th paper Suggestion 2023

(সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)

Leave a Comment