مَا هُوَ الْجَمْعُ وَكُمْ قِسْمَا لَهُ؟ بَيِّنْ بِالْأَمثِلَةِ – প্রশ্ন: الْجَمْعُ কাকে বলে? তা কয় প্রকার? উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper – আলিম আরবি দ্বিতীয় পত্র

Join Telegram for More Books

Table of Contents


مَا هُوَ الْجَمْعُ وَكُمْ قِسْمَا لَهُ؟ بَيِّنْ بِالْأَمثِلَةِ - প্রশ্ন: الْجَمْعُ কাকে বলে? তা কয় প্রকার? উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

السؤال  : مَا هُوَ الْجَمْعُ وَكُمْ قِسْمَا لَهُ؟ بَيِّنْ بِالْأَمثِلَةِ –

الإجابة : 

الافتتاح : 

العَدَدُ جُزْءً مُهم مِنَ الْقَوَاعِدِ مِنْ أَقْسَامِهِ الْجَمْعُ وَله انواع عديدة . نقدم إليكم تَعْرِيفَهُ وَأَقْسَامُهُ فِيْمَا يَلِي – 

 تعريف الجمع :

 أ – المعنى لغة : 

الجمع مفرد، جمعه : جموع، مَعْنَاهُ : الْجَمَاعَةُ المجموعة –

ب – التعريف اصطلاحا :

١-  قَالَ صَاحِبُ مَبَادِئَ العَربيةِ : هُوَ مَا دَلَ عَلَى اكثر من اثنين –

٢- قَالَ صَاحِبُ مَوسُوعَةِ النَّحْوِ والصَّرْفِ وَالْإعْرَابِ : هُوَ مَا دَلَ عَلَى  ثلاثة فا فاكثر-

٣ – قَالَ صَاحِبٌ هِدَايَةِ النحو : هو إسم دل على احاد مقصودة بحروف  مُفْرَدَم بِتَغَيرِ مَا –

الْمِثَالُ : رِجَالُ، كتب، أقلام.

أَقْسَامُ الْجَمْع :

الجَمْعُ اَوَّلاً عَلَى قِسْمَيْنِ، وَهُمَا :

١- الجَمْعُ المُصحح ٢- الجمع المكسر.

١- تَعْرِيفُ الجَمْعِ الْمُصَحَّح : هُوَ مَا لَا يَتَغَيَّرُ فِيهِ بِنَاءَ مُفْرَدم، مِثْلُ : مُسْلِمُونَ مِنْ مُسْلِم –

٢- تَعْرِيفُ الْجَمْعِ الْمُكَسِرِ : هُوَ مَا يَتَغَيَّرُ فِيهِ بِنَاء مُقدم، مِثْلُ رجال من رجل.

 

ثُمَّ الجَمْعُ المُصَحَ عَلَى قِسْمَيْنِ، وَهُمَا :

أ-الْجَمْعُ الْمُذَكَّرُ السَّالِمُ . ب – الجمع المؤنث السالم.

أ- تعريف الجَمْع الْمُذَكَّرِ السَّالِمِ : هُوَ مَا وُضِعَ بِزِيَادَةِ وَاو وَنُون أَوْ يَاء . ونونَ عَلَى مُفردم، مِثلُ : مُرْسَلُونَ فِى حَالَةِ الرَّفْعِ وَمُرْسَلِينَ فِي حَالَةِ النصب والجر

ب – تَعْرِيفُ الْجَمْع الْمَوْنَتِ السَّالِمِ : هُوَ مَا وُضِعَ بِزِيَادَةِ الفٍ وَتَاءِ عَلَى مفرده، مثل : مسلمات من مسلمة-

وَكَذَلِكَ الْجَمْعِ المُكَسّر على قسمين أيضا، وهما :

أ- جمع القلة. ب – جمع الكثرة.

أ- تَعْرِيفُ جَمْع الْقِلَةِ : هُوَ مَا دَلَ عَلَى الثَّلَاثَةِ فَمَا فَوْقَهَا إلَى الْعَشْرَةِ. واوزانه : افعل افعال، فعلة، افعلة. مثل : اشهر اعمال فنية، أعمدة –

ب – تعريفُ جَمْع الْكَثَرَة : هُوَ مَا دَكَ عَلَى عَدَدٍ يَزِيدُ عَلَى عَشَرَةٍ. زه و  واوزانه غَيْرُ اَوزَانِ جَمْعِ الْقِلَة مِثْلُ : جُنُودَ، رِمَاحَ، فَرَّاءُ، دُعَاةً –

الاخْتِتَامُ :

الجَمْعُ يَنقَسِمُ إلى الاقسام المذكورة، فعلينا أن نهتم به عِنْدَ الْمُكَالَمَةِ وَالْكِتَابَةِ-  

প্রশ্ন :  جَمْعُকাকে বলে? তা কয় প্রকার? উদাহরণসহ বর্ণনা কর।

উত্তর: 

উপস্থাপনা: 

عَدَدُ তথা বচন ব্যাকরণের গুরুত্বপূর্ণ একটি অংশ। এর একটি প্রকার হলো  جَمْعএটির বিভিন্ন প্রকার রয়েছে। নিম্নে  جَمْعُএর পরিচয় ও প্রকার সম্পর্কে  আলোচনা করা হলো।

جَمْعُএর পরিচয়: 

ক. আভিধানিক অর্থ : 

 جَمْعُএ শব্দটি একবচন, বহুবচনে جموع এর অর্থ-  দল, সমষ্টি।

খ. পারিভাষিক সংজ্ঞা :

১. مَبَادِئَ العَربيةِ গ্রন্থকার বলেন- هُوَ مَا دَلَّ عَلَى أَكْثَرِ مِن اثْنَيْنِ .

অর্থাৎ, جَمْعُহলো এমন শব্দ, যা দু’য়ের অধিককে বোঝায় । 

২.  مَوسُوعَةِ النَّحْوِ والصَّرْفِ وَالْإعْرَابِ গ্রন্থকার বলেন-هُوَ مَا دَل عَلَى ثَلَاثة فَاكْثر

 অর্থাৎ, যা তিন বা তার অধিককে নির্দেশ করে, তাকে جمع বলে । 

৩.  هِدَايَةِ النحوগ্রন্থকার বলেন- هو إسم دل على احاد مقصودة بحروف  مُفْرَدَم بِتَغَيرِ مَا

অর্থাৎ, جَمْعُ এমন একটি  إسم যা তার একবচনের অক্ষরসমূহের মধ্যে কিছুটা পরিবর্তনের মাধ্যমে উদ্দেশ্যপূর্ণ বহুসংখ্যক একককে বুঝায়। উদাহরণ : رِجَالُ, (অনেক পুরুষ), كتب (অনেক বই), أقلام (অনেক কলম)।

 جَمْع-এর প্রকার :

 جَمْع ” প্রথমত দু’প্রকার যথা-  ১. الجَمْعُ المُصحح  ২. الجمع المكسر

১. الجَمْعُ المُصحح   -এর সংজ্ঞা :  هُوَ مَا لَا يَتَغَيَّرُ فِيهِ بِنَاءَ مُفْرَدم

অর্থাৎ, যে جَمْع এর মধ্যে একবচনের ভিত্তি পরিবর্তিত হয় না, তাকে  جَمْعُ مُصحح বলে। 

যেমন – مُسْلِم  থেকে مُسْلِمُونَ

২. الجمع المكسر -এর সংজ্ঞা :  هُوَ مَا يَتَغَيَّرُ فِيْهِ بِنَاءَ مُفْرَده

অর্থাৎ, যে جَمْعُ  -এর মধ্যে একবচনের ভিত্তি পরিবর্তিত হয়, তাকে جمع مكسر বলে। যেমন- رجل থেকে رجال 

আর جَمْعُ مُصحح আবার দু’প্রকার। যথা- ক. جَمْعُ مُذَكَّرُ سَّالِمُ খ.  جمع مؤنث سالم 

ক. جَمْعُ مُذَكَّرُ سَّالِمُ এ-এর সংজ্ঞা :  هُوَ مَا وُضِع بِزِيَادَةِ وَادٍ وَنُونٍ أَوْ يَاء وَنَوْنٍ عَلَى مُفْرَده 

অর্থাৎ, একবচনের ওপর ونٍ অথবা ين  বৃদ্ধি করে যে جَمْعُ গঠন করা হয়, তাকে جَمْعُ مُذَكَّرُ سَّالِمُ বলে।

যেমন- رفع অবস্থায় مُرْسَلُونَ আর نصب ও جر অবস্থায় مُرْسَلِينَ

খ. جمع مؤنث سالم এর সংজ্ঞা :  هُوَ مَا وُضِعَ بِزِيَادَةِ الفٍ وَتَاءِ عَلَى مفرده

অর্থাৎ, একবচনের ওপর ات বৃদ্ধি করে যে جَمْعُগঠন করা হয়, তাকে جمع مؤنث سالم বলে।

যেমন- مسلمة থেকে مسلمات

এমনিভাবে – جمع مكسر আবার দু’প্রকার। যথা- ক. جَمْعُ قِلَةٌ খ. جَمْعُ كَثرَةُ

ক. جَمْعُ قِلَةٌ সংজ্ঞা : এটি এমন  جَمْعُ যা তিন থেকে দশ পর্যন্ত সংখ্যাকে বোঝায়। এর ওযনগুলো হলো- افعل افعال، فعلة، افعلة যেমন- اشهر اعمال فتية، أعمدة –

খ. جَمْعُ كَثرَةُ -এর সংজ্ঞা: এটি এমন جَمْعُ যা দশের অধিক সংখ্যাকে বোঝায়। جَمْعُ قِلَةٌ -এর ওযনসমূহ ব্যতীত অন্যগুলো جَمْعُ كَثرَةُ -এর ওযন যেমন- جُنُودَ، رِمَاحَ، فَرَّاءُ، دُعَاةً 

উপসংহার : 

جمع তথা বহুবচন উল্লিখিত প্রকারের হয়। সুতরাং কখন ও লিখনে এ جمع ব্যাপারে গুরুত্ব প্রদান করা আবশ্যক।

 

আপনার পছন্দের আর দেখুন

Leave a Comment